সিরাজগঞ্জ কণ্ঠঃ সিরাজগঞ্জের সব খবর, সবার আগেঃ SirajganjKantho.com

www.SirajganjKantho.com

আমের নামে রাজশাহী-ঢাকা বিরতিহীন ট্রেন, আসন ৯৩২
নিউজরুম ০৩-০৪-২০১৯ ০৫:০২ অপরাহ্ন প্রকাশিতঃ প্রিন্ট সময়কাল May 20, 2019 05:35 PM

ঢাকা রাজশাহী রুটে আসছে নতুন বিরতিহীন ট্রেন সার্ভিস। এই ট্রেনের নাম হতে পারে হিমসাগর এক্সপ্রেস। এমন প্রস্তাব চূড়ান্ত হওয়ার পথে। ১২ বগির এই ট্রেনে আসনসংখ্যা হবে ৯৩২। আর এটি হবে দেশের সর্বাধুনিক হাইস্পিড কোচের ট্রেন। ঘণ্টায় এর গতি হবে ১৪০ কিলোমিটার। অর্থাৎ প্রতি মিনিটে ট্রেনগুলো আড়াই কিলোমিটার যাবে বলে জানিয়েছে রেল মন্ত্রণালয় সূত্র।

রেলওয়ের মহাপরিচালক রফিকুল আলম এখনই এ বিষয়ে বিস্তারিত জানাতে না চাইলেও এটুকু নিশ্চিত করেছেন যে, এটি আলোচনা পর্যায়ে রয়েছে। চালু হতে পারে। দিনক্ষণ এখনো ঠিক হয়নি।

রেল ভবন সূত্র জানিয়েছে, সম্প্রতি ইন্দোনেশিয়া থেকে আনা সর্বাধুনিক হাইস্পিডের ১২টি কোচ দিয়ে নতুন ট্রেনটি চালুর প্রস্তুতি চলছে। সকালে রাজশাহী থেকে দিনের মধ্যে ঢাকায় এসে পৌঁছে আবার সন্ধ্যায় রাজশাহীর উদ্দেশ্যে ছাড়বে ট্রেনটি। সাড়ে ৫ থেকে ৬ ঘণ্টায় ট্রেনটি ঢাকা থেকে রাজশাহী ও রাজশাহী থেকে ঢাকায় চলতে সক্ষম হবে।

ঘণ্টায় এই ট্রেনের গতি হবে ১৪০ কিলোমিটার। অর্থাৎ প্রতি মিনিটে ট্রেনগুলো আড়াই কিলোমিটার (দুই দশমিক ৩৩ কিলোমিটার) গতিতে চললে সক্ষম। তবে ভাড়ার বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। আগের চেয়ে কিছু বাড়তে পারে।

এদিকে এই প্রথম দেশের আন্তঃনগর কোনো ট্রেনে উড়োজাহাজের মত বায়োটয়লেট সংযুক্ত থাকবে। এ কারণে মলমূত্র রেললাইনে পড়বে না। প্রথমবারের মত ট্রেনটিতে রিক্লেনার চেয়ার বসানো হয়েছে। যেখানে পা এবং হেলান দেওয়ার আরামদায়ক সুবিধা থাকে। আর এসি বাথের কেবিনে বেডরেস্ট দেওয়া আছে। যাতে রাতের বেলা বিছিয়ে দিলে ছোট খাটের মতো হয়ে যাবে। আর কেবিনে ওপরের সিটের উঠার জন্য আগের স্টিলের মই বাদ দিয়ে এবার সিঁড়ি দেওয়া হয়েছে। যা আগের কোনো ট্রেনে ছিল না।

নতুন ট্রেন চালু হলে ঢাকা রাজশাহী রুটে আন্তঃনগর ট্রেন সংখ্যা হবে চারটি। পদ্মা, ধূমকেতু ও সিল্কসিটি এক্সপ্রেস এখন চলছে।

রেল মন্ত্রণালয় সূত্র আরও জানায়, নতুন ট্রেনের জন্য বেশ কয়েকটি নাম থেকে একটি শট লিস্ট করা হয়েছে। যেখানে প্রথমেই রয়েছে হিমসাগর এক্সপ্রেস। এছাড়া বনলতা, গ্রীণসিটি নামটিও রয়েছে পছন্দের তালিকায়।



০৩-০৪-২০১৯ ০৫:০২ অপরাহ্ন প্রকাশিত
http://sirajganjkantho.com/cnews/newsdetails/20190403170224.html
© সিরাজগঞ্জ কন্ঠ, ২০১৬     ||     A Flashraj IT Initiative