সিরাজগঞ্জ কণ্ঠঃ সিরাজগঞ্জের সব খবর, সবার আগেঃ SirajganjKantho.com

www.SirajganjKantho.com

কামার খন্দে মহান মে দিবস পালন
নিউজরুম ০১-০৫-২০১৯ ০১:৩৫ অপরাহ্ন প্রকাশিতঃ প্রিন্ট সময়কাল Sep 19, 2019 05:32 AM
খাইরুল ইসলামঃ আজ মহান মে দিবস। মাঠে-ঘাটে, কলকারখানায় খেটে খাওয়া শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে রক্তঝরা সংগ্রামের গৌরবময় ইতিহাস সৃষ্টির দিন। দীর্ঘ বঞ্চনা আর শোষণ থেকে মুক্তি পেতে ১৮৮৬ সালের এদিন বুকের রক্ত ঝরিয়ে ছিলেন শ্রমিকরা। সেদিন শ্রমিকরা আট ঘণ্টা কাজের দাবিতে যুক্তরাষ্ট্রের সব শিল্পাঞ্চলে ধর্মঘটের ডাক দিয়েছিলেন। শ্রমিক সমাবেশকে ঘিরে শিকাগো শহরের হে মার্কেটে রূপ নেয় লাখো শ্রমিকের বিক্ষোভ সমুদ্রে। বিক্ষোভের এক পর্যায়ে পুলিশ শ্রমিকদের ওপর নির্বিচারে গুলি চালালে অন্তত ১০ শ্রমিক প্রাণ হারান। পরে ১৮৮৯ সালের ১৪ জুলাই প্যারিসে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে শিকাগোর রক্তঝরা অর্জনকে স্বীকৃতি দিয়ে ওই ঘটনার স্মারক হিসেবে ১ মে ‘আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস’ হিসেবে ঘোষণা করা হয়।
 
১৮৯০ সাল থেকে প্রতি বছর দিবসটি বিশ্বের বিভিন্ন দেশ ‘মে দিবস’ হিসাবে পালন করতে শুর করে।
 
এরই ধারাবাহিকতায় কামারখন্দে পালিত হয়েছে মহান মে দিবস । উপজেলা পাবলিক লাইব্রেরী থেকে এক আলোচনা সভা শেষে বাসদ, বাংলাদেশের কমিউনিষ্ট পার্টি উপজেলা শাখা, রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়ন, রংমিস্ত্রি সমবায় সমিতি, কাঠ মিস্ত্রি, রাজ মিস্ত্রি সহ সাধারণ জনসাধারণকে নিয়ে এক র‍্যালি বের করে ।
 
র‌্যালিটি উপজেলা পাবলিক লাইব্রেরী হতে কামারখন্দের প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার উপজেলা পাবলিক লাইব্রেরীর সামনে এসে শেষ হয় ।
 
আলোচনা সভা এবং র‌্যালিতে উপস্থিত ছিলেন বাসদ এর জেলা কমিটির সমন্বয়ক কমরেড নবকুমার কর্মকার, বাসদ এর কামারখন্দ উপজেলা কমিটির সমন্বয়ক মামুন, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির কামারখন্দ উপজেলা কমিটির সভাপতি আব্দুল বারেক তালুকদার, কমিউনিস্ট পার্টির উপজেলাজেলা কমিটির সাধারণ সম্পাদক এম. আশরাফ সরকার এবং থানা কমিটির সদস্য আবু মোহাম্মদ জুলফিকার আজাদ, সুজন আহমেদ, শ্রমিক নেতা আব্দুল মান্নান প্রমুখ।
 
 
 
 


০১-০৫-২০১৯ ০১:৩৫ অপরাহ্ন প্রকাশিত
http://sirajganjkantho.com/cnews/newsdetails/20190501133521.html
© সিরাজগঞ্জ কন্ঠ, ২০১৬     ||     A Flashraj IT Initiative