সিরাজগঞ্জ কণ্ঠঃ সিরাজগঞ্জের সব খবর, সবার আগেঃ SirajganjKantho.com

www.SirajganjKantho.com

এবার ছটকা ঠেকাবে নদী ভাঙন!
নিউজরুম ১২-০৬-২০১৯ ০৬:০৭ অপরাহ্ন প্রকাশিতঃ প্রিন্ট সময়কাল Aug 23, 2019 08:10 AM

সিরাজগঞ্জের এনায়েতপুরে খাজা ইউনূস আলী (রা ) মেডিকেল কলেজ ও হাসপাতাল হইতে কৈজুরী পর্যন্ত কমপক্ষে পাঁচ কিলোমিটার জুড়ে যমুনা নদীর পশ্চিম পাড়ে আরকান্দি ও ব্রাহ্মণগ্রামে আবারও ব্যাপক হারে ভাঙ্গন শুরু হয়েছে । বিগত তিন বছর ধরে ভাঙ্গন চলছে । পানি উন্নয়ন বোর্ড কে দীর্ঘদিন অভিযোগ করার পর ব্রাহ্মণগ্রামে মাত্র ৩০০ মিটার যমুনার তীর মেরামত করে কাজ সমাপ্ত করে । কিন্তু তার দক্ষিণে আরকান্দি গ্রামে ঈদের দিন সকালে প্রায় পাঁচ বিঘা ফসলী জমি ও বসত ভিটা নদী গর্ভে বিলীন হয়। যমুনার ক্ষ্যাপাটে আচরণে অনুতপ্ত হয়ে এক উদ্যমী যুবক ইসমাইল হোসেন এলাকাবাসীর সহায়তায় ব্যাক্তিগত উদ্যোগে বাশের তৈরি ছটকা দিয়ে নদী ভাঙন ঠেকাতে চেষ্টা করে যাচ্ছেন । ইতোমধ্যে প্রকল্পটি প্রায় শেষ হতে চলেছে । তার এ মহত উদ্যোগ কে সবাই স্বাগত জানিয়েছেন । নতুন করে প্রাণপণে বাচার আকুতি জানিয়েছেন এলাকাবাসি। তারা পানি উন্নয়ন বোর্ড কে বারবার দোষারোপ করে আসছেন । সরকারী প্রকল্প আসতে কেন এত সময় ব্যয় করা হচ্ছে? জানতে চেয়েছেন এলাকাবাসী ।

 
অপরদিকে নদীতে ছটকা দিয়ে সুনাম অর্জন করায় ইসমাইল হোসেন বলেন,  যমুনা ভাঙ্গন রক্ষায় আমার বাশের তৈরি ছটকা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে । আমি মেশিন দ্বারা পাইলিং করে ছটকা স্থাপন করেছি। সহজেই নদীতে বিলীন হবে না, আমার বিশ্বাস কিছুটা হলেও নদী ভাঙন রোধ করবে । এবং যারা অক্লান্ত পরিশ্রম করে অর্থ দিয়ে সহযোগিতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামীলীগ নেতা জনাব জিন্নাহ্ সরকার, সোহেল মূহুরী, মুজাম , বারেক,জয়নাল প্রমুখ ।

এলাকাবাসীর প্রাণের দাবি, এনায়েতপুর হইতে কৈজুরী পর্যন্ত কমপক্ষে পাঁচ কিলোমিটার একটি স্থায়ী বাঁধ নির্মাণ করে যমুনা ভাঙ্গন রোধে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানান ।

 
 


১২-০৬-২০১৯ ০৬:০৭ অপরাহ্ন প্রকাশিত
http://sirajganjkantho.com/cnews/newsdetails/20190612180737.html
© সিরাজগঞ্জ কন্ঠ, ২০১৬     ||     A Flashraj IT Initiative