আসামের এনআরসি : বাদ ১ লাখ আদিবাসী!
১৬ নভেম্বর, ২০১৯ ০৩:৫৯ পূর্বাহ্ন


  

   সর্বশেষ সংবাদঃ

  • আন্তর্জাতিক/ অন্যান্য:

    আসামের এনআরসি : বাদ ১ লাখ আদিবাসী!
    ০৩ সেপ্টেম্বর, ২০১৯ ০২:৪৪ অপরাহ্ন প্রকাশিত

    শনিবার আসামের চূড়ান্ত নাগরিকপঞ্জি তথা এনআরসি তালিকা প্রকাশিত হয়েছে। সেই তালিকা থেকে প্রায় ১৯ লাখ মানুষের নাম বাদ পড়েছে। তবে এখানেই শেষ নয়, সমীক্ষায় উঠে এসেছে আরো এক চাঞ্চল্যকর তথ্য। জানা গেছে, আসামে ১ লাখের বেশি আদিবাসী সম্প্রদায়ের মানুষের নাম নেই জাতীয় নাগরিকপঞ্জিতে। বলা হয়ে থাকে, এই আদিবাসীরাই আসল বাসিন্দা আসামের। অথচ এদেরই নাম বাদ পড়েছে এনআরসি-তে। সোমবার এমনটাই জানিয়েছে দিল্লির ‘দ্য রাইটস অ্যান্ড রিস্ক অ্যানালিসিস গ্রুপ।

     

    মানবাধিকার সংগঠনটি একটি প্রেস বিবৃতিতে জানিয়েছে, ‘প্রাথমিক সার্ভেতে দেখা যাচ্ছে, ২৫ হাজার বোড়ো, ৯ হাজার রিয়াং, ৮ হাজার হাজং ও অন্যান্য আদিবাসী সম্প্রদায়ের কয়েক হাজার মানুষ বাদ গেছে এনআরসিতে।

     

    দ্য রাইটস অ্যান্ড রিস্ক অ্যানালিসিস গ্রুপের ডিরেক্টর সুহাস চকমা জানাচ্ছেন, অসম সরকার সুপ্রিম কোর্টে জমা দেয়া একটি তথ্যে জানায়, ২২ হাজার ৩৯৮ জন আদিবাসী, যারা জঙ্গল অঞ্চলে বাস করছেন, তাদের তো নিজেদের জমি নেই। দেখা গেছে, ৩৬ হাজার রিয়াং বাদ পড়েছেন এনআরসিতে৷ এই রিয়াং উপজাতির অবস্থা খুব খারাপ৷ বেশির ভাগই চাষবাস করেন৷ শিক্ষার হার মাত্রাতিরিক্ত কম।

     

    উল্লেখ্য, সুপ্রিম কোর্টের নির্দেশিকা অনুযায়ী শনিবার সকাল ১০টায় আসামে জাতীয় নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা প্রকাশ হয়। ওই তালিকায় নাম বাদ পড়েছে ১৯,০৬,৬৫৭ জনের। কেন্দ্রীয় সরকার অবশ্য আগেই বলেছে যে যাদের নাম চূড়ান্ত নাগরিক তালিকায় স্থান পায়নি সমস্ত আইনি বিকল্প শেষ না হওয়া পর্যন্ত তাদের এখনই বিদেশি ঘোষণা করা যাবে না। এনআরসির বাইরে থাকা প্রতিটি ব্যক্তি বিদেশি ট্রাইব্যুনালে আবেদন করতে পারেন। আবেদন করার সময়সীমা ৬০ থেকে বাড়িয়ে ১২০ দিন করা হয়েছে।

     

    ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যাদের নাম তালিকা থেকে বাদ গেছে তাদের পক্ষে যুক্তি শোনার জন্য পর্যায়ক্রমে কমপক্ষে এক হাজার ট্রাইব্যুনাল গঠন করা হবে। এর মধ্যে ১০০টি ট্রাইব্যুনাল ইতিমধ্যেই খুলে দেয়া হয়েছে এবং আরো ২০০টি আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই স্থাপন করা হবে। ট্রাইব্যুনালে কেউ মামলা হারলেও তারা উচ্চ আদালত এবং তারপরে সুপ্রিম কোর্টের কাছে আবেদন করতে পারবেন।

    সূত্র : যুগশঙ্খ

    নিউজরুম ০৩ সেপ্টেম্বর, ২০১৯ ০২:৪৪ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 198 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    আন্তর্জাতিক অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    12025231
    ১৬ নভেম্বর, ২০১৯ ০৩:৫৯ পূর্বাহ্ন