এরদোগানের প্রশংসায় ট্রাম্প
১৩ নভেম্বর, ২০১৯ ০৭:১১ পূর্বাহ্ন


  

  • আন্তর্জাতিক/ রাজনীতি:

    এরদোগানের প্রশংসায় ট্রাম্প
    ১৮ অক্টোবর, ২০১৯ ০৯:১২ অপরাহ্ন প্রকাশিত

    সিরিয়ায় কুর্দিবিরোধী অভিযানে যুদ্ধবিরতির সিদ্ধান্ত নেওয়ায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ‘তিনি (এরদোগান) যা করেছেন আমি তার প্রশংসা করি।’

    চলতি মাসের ৯ অক্টোবর থেকে সীমান্ত নিরাপদ, সিরিয়া শরণার্থীদের ফেরত পাঠানো ও নিরাপদ অঞ্চল গঠনের জন্য উত্তর সিরিয়ার কুর্দিদের বিরুদ্ধে অভিযান শুরু করে তুরস্ক। খবর ইয়েনি শাফাকের।

    সীমান্ত এলাকা বরাবর পরিকল্পিত নিরাপত্তা অঞ্চল থেকে কুর্দিশ বাহিনী সরে যাওয়ার শর্তে সিরিয়ায় অভিযান ও হামলা পাঁচ দিনের জন্য বন্ধে রাজি হয়েছে তুরস্ক।

    মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও তুরস্কের কর্মকর্তাদের মধ্যে বৃহস্পতিবার এক অনিশ্চিত বৈঠকের পর এমন ঘোষণা এসেছে।

    এরপর ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, তুরস্ক থেকে বড় খবর এসেছে। শিগশিরই ভাইস প্রেসিডেন্ট ও সেক্রেটারি পম্পেও সংবাদ সম্মেলন করবেন। ধন্যবাদ রিসেপ তাইয়্যিপ এরদোগান। লাখ লাখ মানুষের জীবন বাঁচবে।

    ১২০ ঘণ্টার হামলা বন্ধের সম্মতিতে স্বস্তি ফিরে এসেছে। তুরস্কের অভিযান শুরু হওয়ায় ন্যাটোমিত্র যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির সংকট নজিরবিহীন বাড়ছিল।

    তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে প্রত্যাশিত সময়ের চেয়েও কয়েক ঘণ্টা দীর্ঘ বৈঠকের পর পেন্স সাংবাদিকদের বলেন, সিরীয় ডেমোক্র্যাটিক ফোর্সেসের (এসডিএফ) যোদ্ধাদের সম্পূর্ণ প্রত্যাহারের শর্তে তুরস্কের অভিযান পুরোপুরি স্থগিত করা হয়েছে।

    পরবর্তী সময়ে তুরস্কের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়া হবে।

    মার্কিন ভাইস প্রেসিডেন্ট বলেন, পরবর্তী ১২০ ঘণ্টার মধ্যে তাদের প্রত্যাহার সহজ করে দিতে ওয়াইপিজির সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র।

    এসডিএফ প্রধান মাজলুম আবদি বলেন, রাস আল-আইন থেকে তাল-আবায়েদ পর্যন্ত পুরো অঞ্চলজুড়ে অস্ত্রবিরতি মেনে চলতে তারা প্রস্তুত।

    এর আগে এরদোগানকে এ অভিযান শুরু না করার জন্য চিঠি দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু তিনি এর কোনো তোয়াক্কা না করে বরং চিঠি ডাস্টবিনে ফেলে দেন এবং সিরিয়া অভিযান শুরু করেন।

    ডেস্ক রিপোর্টঃ ১৮ অক্টোবর, ২০১৯ ০৯:১২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 120 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    আন্তর্জাতিক অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    11987360
    ১৩ নভেম্বর, ২০১৯ ০৭:১১ পূর্বাহ্ন