সিরাজগঞ্জ কণ্ঠঃ সিরাজগঞ্জের সব খবর, সবার আগেঃ SirajganjKantho.com

www.SirajganjKantho.com

পদত্যাগ করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে
নিউজরুম ২৪-০৫-২০১৯ ০৫:৫৪ অপরাহ্ন প্রকাশিতঃ প্রিন্ট সময়কাল Sep 16, 2019 03:22 PM

আগামী ৭ই জুন পদত্যাগ করতে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। শুক্রবার পদত্যাগের ঘোষণা দেন তিনি। ব্রেক্সিট অর্থাৎ ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগের ব্যাপারে তার নতুন পরিকল্পনা অনুমোদিত হবে না মন্ত্রীসভা ও পার্লামেন্টে এটা স্পষ্ট হবার পরই তিনি পদত্যাগের ঘোষণা দিলেন।

লন্ডনে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের সামনে এক বিবৃতিতে বিদায়ের ঘোষণা দেন টেরিজা মে। তবে কনজারভেটিভ পার্টি একজন নতুন নেতা নির্বাচন না করা পর্যন্ত অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

মে বলেন, তিনি আশা করেন তার উত্তরসূরী যিনি হবেন তিনি ব্রেক্সিট বাস্তবায়ন করতে পারবেন, যার পক্ষে ২০১৬ সালের গণভোটে ৫২ শতাংশ ভোট পড়েছিল।

ব্রেক্সিট কিভাবে বাস্তবায়ন হবে তা নিয়ে মে'র পরিকল্পনাটি ইউরোপিয়ান ইউনিয়নের নেতাদের অনুমোদন পেয়েছিল, কিন্তু ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষে এটি পর পর তিন বার তুলেও তা পাস করাতে ব্যর্থ হন মে।

এর পর তিনি বিরোধীদল লেবার পার্টির সাথে আলোচনা করে সংশোধিত আরেকটি পরিকল্পনা উপস্থাপন করেন। তবে তীব্র সমালোচনার মুখে পড়ে এটা স্পষ্ট হয়ে যায় যে ক্ষমতাসীন কনসারভেটিভ পার্টি ও পার্লামেন্ট কোথাও ইউরোপিয়ান ইউনিয়ন থেকে বের হবার এ বিল পাস হবে না।

 

এর পরই তাকে পদত্যাগের জন্য চাপ দিতে থাকে তার দল। অবশেষে শুক্রবার সকালে প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগের ঘোষণা করলেন টেরিজা মে।



২৪-০৫-২০১৯ ০৫:৫৪ অপরাহ্ন প্রকাশিত
http://sirajganjkantho.com/cnews/newsdetails/20190524175451.html
© সিরাজগঞ্জ কন্ঠ, ২০১৬     ||     A Flashraj IT Initiative